শুক্রবার, ২৬ ফেব্রুয়ারী ২০২১, ০৯:১৮ পূর্বাহ্ন

ঐতিহ্যবাহী খোকসা কালী পূজা হবেঃ হচ্ছে না মেলা ।

পুলক সরকার / ১১৮ বার নিউজটি পড়া হয়েছে
আপডেট টাইম : সোমবার, ৮ ফেব্রুয়ারী, ২০২১, ৮:৪৭ পূর্বাহ্ন

ঐতিহ্যবাহী খোকসা কালী পূজা হবেঃ হচ্ছে না মেলা ।

 

পুলক সরকারঃ

হিন্দু সম্প্রদায়সহ ধর্ম-বর্ণ-বৈষম্যহীন এলাকাবাসীর সনাতনীভক্তির স্থান ও ধর্মীয় পর্যটন কেন্দ্র কুষ্টিয়ার খোকসা কালীপূজা মন্দির। মাঘের আমাবশ্যা থেকে পূজার আনুষ্ঠানিকতা শূরু হয়। এ মেলায় দেশ বিদেশ থেকে আসা প্রায় অর্ধ লক্ষ মানুষের সমাগম ঘটে।

এপূজা উপলক্ষ্যে সাড়ে সাত হাত লম্বা বিশালদেহের দৃষ্টিনন্দন কালীপ্রতিমা তৈরী করা হয়। বংশ পরাক্রমে স্থানীয় প্রতিমা শিল্পি সুকুমার বিশ্বাস, নিমাই বিশ্বাস ও তাদের সহযোগী প্রতিমা তৈরীর কাজ করে আসছে।

কালের স্বাক্ষী বিশাল একজোড়া বট ও পাকুরগাছ বেষ্টিত প্রাত্যাহিক পূজা মন্দির। এখানে রাখা আছে নলডাঙ্গার রাজা-ইন্দুভুষণ দেবরায় কর্তৃক গড়াইনদী থেকে প্রাপ্ত কৃষ্ণবর্ণের প্রস্তর খন্ড। এটি বৌদ্ধ আমলের নিদর্শন। এ প্রস্তর খন্ডের গঠন অনেকটা চৌকির মতো। কৃষ্ণবর্ণের প্রস্তর খন্ডটিকে সারা বছরই পূজা করা হয়। উল্লেখযোগ্য হচ্ছে ২৭ ইঞ্চি লম্বা, ৪ ফুট চওড়া পিতলের পাত দিয়ে তৈরী শিবঠাকুর পূজার পাটআসন ।

কবে থেকে এপূজা শুরু এর সুদুর অতীতে সঠিক ইতিহাস জানা না থাকলেও অনুমান করা হয় খোকসার কালীপূজার বয়স প্রায় ছয় শত দুই বছর।

তবে বর্তমানের পূজারী শ্রী প্রবোধ কুমার ভট্রাচার্যের সপ্তদশ উর্ধ্ব পুরুষ রামাদেব তর্কলংকার এ পূজার প্রথম পূজারী ছিলেন। আর এ থেকে অনুমান করা হয় কালীপূজার বয়স প্রায় ছয় শত দুই বছর।

মন্দির আজ শোভা বর্ধন করছে নবনির্মিত গেট এবং     আধুনিক পূজা মন্দির ও পরিচালনা পরিষদের প্রশাসনিক কার্যালয়। নাটমন্দির নির্মান হলেও আলোর মুখ দেখেনি ধর্মীয় ও সেবায়েত আশ্রম। তবে সময়ের দাবী খোকসার কালী পূজা মন্দির ও ধর্মীয় পর্যটন কেন্দ্রটি সুষ্ঠসংরক্ষণ ও প্রসার বৃদ্ধি ।

সরেজমিন কালীপূজার মন্দিরে গিয়ে দেখা গেছে ,পূজার মাঠ দোকান শূন্য।

বার্ষিক পূজা ও মেলাকে ঘিরে স্থানীয় সব শ্রেনী পেশার মানুষের অন্যরকম এক আমেজের সৃষ্টি হয়। কালী পূজা উপলক্ষ্যে মন্দির প্রাঙ্গন খোকসার পক্ষকাল ব্যাপী কালী পূজা মেলা আয়োজনের কথা থাকলেও মহামারি করোনার কথা বিবেচনা করে এখন পর্যন্ত মেলার বসার জন্য কতৃপক্ষের অনুমতি পায়নি । বিশ্বস্থ সুত্রে জানা গেছে শুধু পূজা অর্চনার মধ্য দিয়েই শেষ হবে কালী পূজা । আর পূজা হবে ২৮ মাঘ ও ১১ ফেব্রুয়ারী বৃহস্পতিবার দিবাগত রাতে ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর ....

Archives

এক ক্লিকে বিভাগের খবর
Copy Protected by Chetan's WP-Copyprotect. Copy Protected by Chetan's WP-Copyprotect.