শুক্রবার, ২৬ ফেব্রুয়ারী ২০২১, ১২:২৫ অপরাহ্ন

আপনার ছাঁদ জুড়ে হোক সৌন্দর্যের লীলাভূমি !

সেখ রাসেল / ২৪০ বার নিউজটি পড়া হয়েছে
আপডেট টাইম : সোমবার, ২৭ জুলাই, ২০২০, ৮:১২ পূর্বাহ্ন

শৌখিন মানুষরা তাদের ঘরবাড়িতে সবুজকে ধরে রাখার জন্য একান্ত নিজস্ব ভাবনা আর প্রচেষ্টায় আপন আপন বাড়ির ছাদে তৈরি করছে ছাদ বাগান। সময়ের সাথে এ বাগান এখন আর শৌখিনতায় আটকে নেই। নিরাপদ সবজি দিয়ে পারিবারিক পুষ্টি চাহিদাপূরণ, পারিবারিক বিনোদন এবং অবসর কাটানোর এক মিলনমেলায় পরিণত হয়েছে এ ছাদ বাগানগুলো।  বাড়ির ছাদ, বারান্দা ও আঙ্গিনায় বাগান সম্পর্কিত তথ্য, পরামর্শ, সমস্যা সমাধানে সহায়তার ক্ষুদ্র প্রয়াস।

ছাদ বাগানের প্ল্যানিং ও যন্ত্রপাতিঃ

প্ল্যানিংঃ

১.ছাদে বাগান করার সময় প্রথমেই ছাদের আয়তন অনুসারে কাগজে কলমে খসড়া ম্যাপ করে বিভিন্ন স্থাপনা ও ভবনের কলামগুলো চিহ্নিত করে নিতে হবে। এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ চাহিদা ও রুচি অনুসারে সাজানো না হলে এর পুনর্বিন্যাস অত্যন্ত শ্রম সাধ্য একটি কাজ।

২. বড় বা ভারি গাছ গুলো ছাদের বিম বা কলামের নিকটবর্তী স্থান বরাবর স্থাপন করতে হবে।

৩. ছাদ যেন ড্যাম্প বা স্যাঁতসেঁতে হতে না পারে সে জন্য রিং বা ইটের ওপর ড্রাম অথবা টবগুলো স্থাপন করলে নিচ দিয়ে আলো বাতাস চলাচল করবে এবং ছাদও ড্যাম্প হতে রক্ষা পাবে। নেট ফিনিশিংয়ের মাধ্যমেও ছাদকে ড্যাম্প প্রতিরোধ করা যায়।

৪.চাহিদা অনুসারে  হাফ ড্রাম, সিমেন্ট বা মাটির টব, স্টিল বা প্লাস্টিক ট্রে সংগ্রহ করতে হবে। অনেক সময় বসতবাড়ির ভাঙা চোরা বালতি, অব্যবহৃত তেলের বোতলও ছোটখাটো গাছ রোপণের জন্য ব্যবহার করা হয়। ঠিকমতো উদ্ভাবনী শক্তি দিয়ে এসব অব্যবহৃত জিনিস বাগানে ব্যবহার করা গেলে এও হতে পারে এক নতুন নান্দনিকতা।

৫. ছাদের সুবিধা মতো স্থানে স্থায়ী বেড (ছাদ ও বেডে মাঝে ফাঁকা রাখতে হবে) স্থাপন করা যেতে পারে। এসব বেডে মূলত সবজি, শাক চাষ করা যায়। চাইলে লাগানো যায় ফুলগাছ। স্থায়ী বেড বানাতে না চাইলে পুরনো চৌবাচ্চা বা জাহাজের লাইফ বোট রাখার বয়ার খোলও অনেক জায়গায় বেড হিসেবে ব্যবহার করা হয়।

প্রয়োজনীয় যন্ত্রপাতিঃ

যেহেতু ছাদ বাগান স্বল্প পরিসরে গড়ে তোলা হয় কাজেই এর যত্ন আত্তির দিকে সব সময় নজর রাখা আবশ্যক। সে জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি প্রথমেই সংগ্রহ করে নিতে হবে। এসব যন্ত্রপাতির মধ্যে আছে

 

i.সিকেচার

ii.কোদাল

iii.কাচি

iv.ঝরনা

v.বালতি

vi.করাত

vii.খুরপি

viii.স্প্রে মেশিন

ix.হ্যান্ড স্প্রে

x.নিড়ানি ইত্যাদি।

আপনার ছাঁদ জুড়ে হোক সৌন্দর্যের লীলাভূমি। সবজি আর অক্সিজেনের আধার। কেও আপনার ছাঁদে এসে বুঝে যাক আপনার সৌন্দর্য পিপাসু হৃদয়ের।

 

লেখকঃ 

সেখ রাসেল

উপ- পরিচালক

    বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট ।

 

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর ....

Archives

এক ক্লিকে বিভাগের খবর
Copy Protected by Chetan's WP-Copyprotect. Copy Protected by Chetan's WP-Copyprotect.