রবিবার, ১৭ জানুয়ারী ২০২১, ০৩:৩০ পূর্বাহ্ন
শিরোনাম :
শিরোনাম :
কুষ্টিয়াতে ভোটারদের জন্য রান্না করা খাবার নিয়ে গেলো প্রশাসন । কুমারখালী পৌর নির্বাচনে নৌকার জয় । কুমারখালী পৌর নির্বাচনে জাল ভোট দিতে এসে ধরা খেলো দুই কিশোর । কুমারখালীতে ছোট ভাইয়ের কামড়ে আহত বড় ভাই ও ভাবি হাসপাতালে । কুমারখালী পৌর নির্বাচনের শেষ মূহুর্তের প্রস্তুতি সম্পন্ন । কুমারখালীতে সিনেমা স্টাইলে সাজাপ্রাপ্ত আসামীকে গ্রেফতার করল এস আই শিমুল। শৈলকুপা পৌর নির্বাচনকে ঘিরে পাল্টাপাল্টি লাশঃএবার অপর প্রার্থীর ডুবন্ত লাশ উদ্ধার । শৈলকুপায় নির্বাচনী সহিংসতায় আ.লীগ নেতা লিয়াকত হোসেন বল্টু ছুরিকাঘাতে নিহত । কুষ্টিয়া-ঝিনাইদহ মহাসড়কে দুর্ঘটনায় নিহত-০৭ । মেয়র পদে বিদ্রোহী প্রার্থী হওয়ায় আওয়ামীলীগ থেকে বহিষ্কার ।
ঘোষনা :
সত্য প্রকাশই আমাদের লক্ষ্য দৈনিক বাংলার রূপকথা ডটকমে আপনাকে স্বাগতম ।

নিয়মানুসারে ২০২১ সালের মার্চে শুরু ইউপি নির্বাচন : বাধা কোভিড-১৯ ।

অনলাইন ডেক্স / ৮৬ বার নিউজটি পড়া হয়েছে
আপডেট টাইম : রবিবার, ১৭ জানুয়ারী ২০২১, ০৩:৩০ পূর্বাহ্ন

প্রাণঘাতি করোনা ভাইরাস মহামারীর শেষ কবে বিশ্ববাসীর কাছে এই প্রশ্নের উত্তর এখনো অজানা হলেও এর মধ্যেই দেশে সময় ঘনিয়ে আসছে ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচন।

আইন অনুসারে ২০২১ সালের মার্চ মাসের তৃতীয় সপ্তাহের আগে ইউপি নির্বাচন শুরু করতে হবে আর শেষ করতে হবে জুনের আগে । এছাড়াও জেলা পরিষদের নির্বাচন করতে হবে আগামী বছরের শেষ দিকে। আর উপজেলা পরিষদ ২০২৪ সালে। এর আগে ২০২৩ সালে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন হওয়ার কথা। সেই হিসেবে দ্বাদশ সংসদ নির্বাচনের কয়েক মাস পরেই হবে উপজেলা নির্বাচন। উল্লেখ্য, উপজেলা ও পৌরসভা নির্বাচন ২০১৯ সালের মার্চ মাসে শুরু হয়ে কয়েক ধাপে শেষ হয়।

বর্তমানে দেশে ইউনিয়ন পরিষদ রয়েছে ৪ হাজার ৫৭১টি । ইউনিয়ন পরিষদ নির্বাচন ২০১৬ সালের ২২ মার্চ থেকে শুরু হয়ে কয়েক ধাপে শেষ হয় ওই বছরের ৪ জুন। আইন অনুসারে কোনো ইউনিয়ন পরিষদের মেয়াদ শেষ হওয়ার পূর্ববর্তী ১৮০ দিনের মধ্যে নির্বাচন সম্পন্ন করতে হয়। এই হিসেব অনুসারে, আগামী বছরের মার্চ মাসে যেসব ইউনিয়ন পরিষদ নির্বাচনের  মেয়াদ পাঁচ বছর হবে-সেই সব ইউনিয়ন পরিষদে নির্বাচন সম্পন্ন করতে হবে এই বছরের সেপ্টেম্বর মাসের শেষ সপ্তাহ থেকে আগামী বছর মার্চ মাসের তৃতীয় সপ্তাহের মধ্যে। আর যেসব ইউনিয়ন পরিষদের মেয়াদ আগামী বছর জুন মাসের প্রথম দিকেই শেষ হবে-সেই সব ইউনিয়ন পরিষদ নির্বাচন শেষ করতে হবে এই বছর ডিসেম্বর মাসের শেষ সপ্তাহ থেকে আগামী বছর মে মাসের মধ্যে।

ইউনিয়ন পরিষদের মেয়াদ শেষ ও নির্বাচন শুরুর সম্ভাব্য হিসাব করে ভোটের এখনও ২ থেকে ১০ মাস বাকি থাকলেও এখনই তোড়জোড় শুরু করে দিয়েছেন সম্ভাব্য চেয়ারম্যান ও সদস্য (মেম্বার) প্রার্থীরা।

প্রার্থী ও সমর্থকেরা চায়ের দোকানগুলোতে শুরু করেছে নির্বাচনী আলাপ-আলোচনা। অনেকেই কষতে শুরু করেছেন চাওয়া-পাওয়ার হিসাব। নির্বাচনী প্রচারণায় সরব হয়ে উঠছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। প্রার্থীদের রঙিন পোস্টার, ব্যানার ও ফেস্টুন দেখা যাচ্ছে  মোড়ে মোড়ে, হাটে-বাজারে।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর ....

Archives

MonTueWedThuFriSatSun
    123
18192021222324
25262728293031
       
      1
30      
   1234
       
282930    
       
  12345
6789101112
13141516171819
2728293031  
       
এক ক্লিকে বিভাগের খবর