শুক্রবার, ২৬ ফেব্রুয়ারী ২০২১, ১২:২৮ অপরাহ্ন

কুষ্টিয়ায় ২৩১ টি মণ্ডপে দূর্গাপুজা হবে-ব্যস্ত প্রতিমা শিল্পীরা-বাংলার রূপকথা

পুলক সরকার,সম্পাদক ও প্রকাশক / ২৩৩ বার নিউজটি পড়া হয়েছে
আপডেট টাইম : রবিবার, ১১ অক্টোবর, ২০২০, ১১:৫৩ পূর্বাহ্ন

হিন্দু সম্প্রদায়ের বারো মাসে তেরো পূজা এ কথাই প্রচলিত আমাদের সমাজে। মাঠে ঘাটে কাশফুল। শরতের নীল আকাশ। স্নিগ্ধ সকাল।  পাড়ায়, গ্রামে  ও মহল্লায় পূজার প্যান্ডেল। নতুন পোশাক। আত্মার আত্মিয়দের নিমন্ত্রন। আত্মিয়- বন্ধুর বাড়ি এবং মন্দিরে মন্দিরে প্রতিমা দর্শনের মজাই আলাদা। এইতো আর মাত্র কয়েক দিন। শুরু হবে সনাতন ধর্মাবলম্বীদের শ্রেষ্ঠ উৎসব দূর্গা পুজা।

পুরান অনুযায়ী দূর্গা শব্দের অর্থ অ- প্রতিরোধ্য। অর্থাৎ তাকে কেউ পরাজিত করতে পারে না।

যখন ধর্ম ও অধর্ম’ র মধ্যে সংকট সৃষ্টি হয় তখনই এই পরমা প্রকৃতি দেবী দূর্গা রূপ ধারণ করে অধর্মের নাশ ও ধর্মের প্রতিষ্ঠা করেন। পুরা কালে দুর্গম নামের এক অশুরকে পরাস্ত করেন এই মহামায়া দূর্গা। তাই মহাদেব তার নামকরণ করেন দেবী দুর্গা। একের পর এক যখন মহিষী মাতার পুত্র অশুর মহিষাসুর স্বর্গ, মত্য- পাতালে অন্যায় অত্যাচারে ভরে তোলে। তখন এই মহিষাসুর কে পরাজিত করার লক্ষ্যে,   দেবতাগণ ও ত্রিদেব- দেবীর যে শক্তি রূপের সৃষ্টি করেন  তিনিই দশভূজা দেবী দূর্গা।

এবারে এই মহামায়া দশভুজা দেবী দূর্গার আগমন (দোলায়) পালকিতে চড়ে। পন্ডিতেরা বলেছেন, দেবীর (দোলায়) পালকিতে চড়ে  আগমন খুব একটা শুভ নয়। দেবীর আগমন (দোলায়)পালকিতে  চড়ে অর্থাৎ এর ফল বহু মৃত্যু । এই বহু মৃত্যু যে কোন ভাবে হতে পারে । আর গমন গজে(হাতি) । গজে গমন করলে শস্যপূর্ণ বসুন্ধরা হয়।  শাস্ত্র মতে মহাময়া দূর্গা দেবী  গজে গমন করলে পৃথিবীতে সুখ শান্তি বজায় থাকে ,ফসল ও ভালো হয়।

এখন মণ্ডপে মণ্ডপে চলছে প্রতিমা তৈরির কাজ। ব্যস্ত প্রতিমা  শিল্পীরা। গভীর রাত পর্যন্ত চলছে প্রতিমা তৈরি।

মহালয়া আসা থেকেই ধুম শুরু হয় দূর্গা উৎসবের। এবারে মহালয়া ছিলো ১৭ সেপ্টেম্বর  বৃহস্পতিবার । আর ২১ অক্টোবর (৪ই কার্তিক) বুধবার  মহাপঞ্চমী, ২২ অক্টোবর(৫ ই কার্তিক )  বৃহস্পতিবার  মহাষষ্ঠী, ২৩ অক্টোবর(৬ ই কার্তিক)  শুক্রবার মহা সপ্তমী, ২৪ অক্টোবর (৭ই কার্তিক)  শনিবার মহা অষ্টমী, ২৫ অক্টোবর( ৮ই কার্তিক) রবিবার  মহা নবমী এবং ২৬ অক্টোবর(৯ ই কার্তিক)  সোমবার শুভ বিজয়া  দশমী। এই বিজয়া দশমির মধ্যে দিয়েই শেষ হবে দূর্গা উৎসব।

কুষ্টিয়া জেলায় কয়টি পূজা  মন্দিরে দুর্গাপূজা হবে  জানতে চাইলে কুষ্টিয়া জেলা  পূজা উদযাপন পরিষদের সাধারন সম্পাদক এ্যাডভোকেট জয়দেব কুমার বিশ্বাস  বলেন, কুষ্টিয়া জেলায় ২৩১ টি মন্ডপে দূর্গা পুজা অনুষ্ঠিত হবে।

এর মধ্যে খোকসা উপজেলা ৫৮ টি, কুমারখালী উপজেলা ৫৫,দৌলতপুর উপজেলা ১১ টি, ভেড়ামারা উপজেলা ৯ টি, মিরপুর উপজেলা ২৪ টি মন্ডপে ও কুষ্টিয়া সদরে ৭৪ টি মন্ডপে প্রতিমা তৈরির কাজ চলছে।

এখন মণ্ডপে মণ্ডপে চলছে প্রতিমা তৈরির কাজ। ব্যস্ত সময় পার করছেন প্রতিমা  শিল্পীরা। গভীর রাত পর্যন্ত চলছে প্রতিমা তৈরি। প্রতিমা তৈরির মাটির কাজ প্রায়ই শেষ হয়েছে। এখন কোথাও কোথাও চলছে রঙের কাজ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর ....

Archives

এক ক্লিকে বিভাগের খবর
Copy Protected by Chetan's WP-Copyprotect. Copy Protected by Chetan's WP-Copyprotect.